সজিনা পাতার ঔষধি গুন

সজনে পাতার উপকারিতা সম্পর্কে আমরা কম বেশি সকলে অবগত। সজনে পাতার মতো এতো উপকারী শাক এবং সবজি পৃথিবীতে দ্বিতীয়টি আর কোন নেই। বিশেষজ্ঞদের মতে এমন কোন বাদান নেই যেটা  সজনে পাতাতে থাকে না। আবাল বৃদ্ধ বনিতা প্রত্যেকেই নির্মিত সজনে পাতা খাওয়া উচিত। অনেকেই মনে করেন আমাদের খাবার তালিকায় নিয়মিতভাবে সজনে পাতা রাখা উচিত।  আমাদের প্রতিদিনের যে পুরুষ চাহিদা সেগুলো কোনটির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সজনে পাতা কিভাবে খেতে হয় তা আমরা অনেকেই জানিনা। সজনে পাতা থেকে হয় সুপার ফুড।  সজনে পাতার নাম এবং সজনে পাতার উপকার সম্পর্কে আমরা  ছোটকাল থেকেই জেনেছি। এটি বিভিন্নভাবে খাওয়া যায়।  ভর্তা বানিয়ে শাক হিসাবে এবং তরকারির মধ্যে রান্না করেও এটি খাওয়ার জন্য। এই  পাতাকে বলা হয় অলৌকিক পাতা।

 সজনে পাতার মধ্যে যেসব উপকারিতা যেমন রয়েছে সেগুলো নিজে প্রদান করা হলো। এর মধ্যে ফুড  ভ্যালু, এর নিউট্রেশন যেকোন  যে কোন মানুষকে অবাক করে।এর মধ্যে আমি ২৭ ভাগ, ২৮ ভাগ শর্করা, দুই ভাগ ফ্যাট, ১৯ শতাংশ ফাইবার বা আশ থাকে। বর্তমানে বিশ্বগ্রাম সবচাইতে যে খাবারটি কে গুরুত্ব দিয়ে থাকে সেটা হচ্ছে  ফাইবার বা আশ। এটি প্রতিদিন আমাদের খাদ্য তালিকা অবশ্যই রাখতে হয়।  তাদের মধ্যে ১৯ শতাংশ ফাইবার যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এছাড়া এর মধ্যে amino এসিড, ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জিংক, আইরন, এন টি অক্সিডেন্ট থাকে।

সজিনা গাছের শুধু পাতাতে ঔষধি গুন নয় এর বাকল শিকল ফুল ফল সব কিছুতেই ঔষধি গুন রয়েছে। সজিনা পাতা দিয়ে ভর্তা এবং এর ডাল দিয়ে তরকারি আমাদের দেশে খুবই জনপ্রিয়। মুরগির মাংসের কচি সোনা পাতা দিলে স্বাদ অনেক গুণ বৃদ্ধি পায়।  ফটো মাছের সাথে সজিনা পাতার চরচোরি খুবই সুস্বাদুকে তরকারি হয়ে থাকে। সজিনা পাতার সালাদ ভরা ও পাউডার শক্তিশালী খাবার হিসেবে পরিগণ্য হয়ে থাকে। যে কোন খাবারের সাথে সজিনা পাতার শুকনা পাউডার মিশালে সেই খাবারের গুণ অনেক গুণ বৃদ্ধি পেয়ে যায়। তাছাড়া গরম দুধের সাথে সজিনাপাদের পাউডার মিশিয়ে খেলে শরীরের সকল প্রকার বৃষ্টি উপাদানের ঘাটতি পূরণ হয়ে যায়। এছাড়া সজিনার পাওয়ার পাতার পাউডার সংগ্রহ করে দীর্ঘদিন যাবত বিভিন্ন কাজে ব্যবহার করা যায়।

Views: 39

One thought on “সজিনা পাতার ঔষধি গুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *