শব্দ কাকে বলে শব্দ কত প্রকার ও কি কি উদহরণ লিখ

Table of Contents

শব্দ কাকে বলে শব্দ কত প্রকার ও কি কি উদহরণ লিখ

শব্দ কাকে বলে
শব্দ কাকে বলে

মনের ভাব প্রকাশ করার জন্য আমরা শব্দের সাহায্য নিয়ে থাকি।  শব্দ ছাড়া মনে ভাব মনের নিকট প্রকাশ করা সম্ভব হয় না।  তাই সবদেরকে ভাব ও বস্তুর প্রতিক বলা হয়। যেমন ‘মানুষ সমাজবদ্ধ জীব’।  বাক্যটিতে’ মানুষ’ ‘সমাজবদ্ধ’ ‘জীব’ এগুলোর প্রত্যেকটি এক একটি শব্দ। এ ধরনের হাজার হাজার শব্দ বাংলা ভাষার ভান্ডারে রয়েছে।  সভ্যতার অগ্রগতির সাথে সাথে বাসাও তার শব্দভাণ্ডার সঞ্চয় করে চলেছে। চর্যাপদ থেকে আধুনিক বাংলা ভাষা নানা ভাষাভাষী লোকের সংস্পর্শে আসার ফলে বাংলা ভাষার শব্দভাণ্ডার বহুল পরিমাণে সমৃদ্ধ হয়েছে। তাছাড়া বাংলাদেশের বহু বিদেশি জাতির আগমনের ফলে আরবি, ফারসি, পর্তুগিজ, ডাজ, ইংরেজি প্রকৃতি ভাষা ও বাংলা ভাষায় প্রবেশ করেছে।  এভাবে বাংলা ভাষার শব্দভাণ্ডার সমৃদ্ধশালী হয়েছে। 

শব্দ কাকে বলে

শব্দ   বাক্যের একক। এক বা একাধিক অর্থবোধক ধ্বনি বা ধ্বনির সমষ্টিকে শব্দ বলে। ডঃ মুহাম্মদ শহীদুল্লাহর মতে “শ্রেষ্ঠ ধ্বনি বা ধ্বনির সমষ্টি কে শব্দ বলে’’। যেমন ‘ব’ এবং ‘ই’ এ দুটি বর্ণের মিলনে গঠিত বই একটি বিশেষ তথ্য প্রকাশ করে।  সুতরাং বই একটি শব্দ। 

শ্রেণীবিভাগ

শব্দ কাকে বলে
শব্দ কাকে বলে

 বাংলা ভাষার শব্দগুলিকে তিন শ্রেণীতে ভাগ করা যায়।  যেমন ১। উৎস অনুসারে শব্দের শ্রেণীবিভাগ ২। গঠন অনুসারে শব্দের শ্রেণীবিভাগ  ৩। অর্থ অনুসারে শ্রেণীবিভাগ। 

উৎস অনুসারে সব দেশ শ্রেণীবিভাগ

 উৎস অনুসারে বাংলা ভাষার শব্দ  সম্ভার পাঁচ ভাগে ভাগ করা যায়। যথা

 ক) তৎসম শব্দ খ) অর্ধ তৎসম শব্দ গ) তদ্ভব শব্দ ঘ) দেশি শব্দ ঙ) বিদেশি শব্দ 

ব্যঞ্জনধ্বনি

Views: 10

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *