ব্যঞ্জনধ্বনি কয় প্রকার ও কি কি

Table of Contents

ব্যঞ্জনধ্বনি কয় প্রকার ও কি কি

ব্যঞ্জনধ্বনি
ব্যঞ্জনধ্বনি

 যে ধ্বনি স্বরধ্বনির সাহায্য ছাড়া উচ্চারিত হতে পারে না তাকে ব্যঞ্জনধ্বনি বলে। ব্যঞ্জনধ্বনি প্রসঙ্গে অধ্যক্ষ আব্দুল হাই বলেন ”যে ধ্বনির স্বাভাবিক পদ্ধতিতে কথাবার্তা বলার সময় গত বাতাস গলনালি মুখ বিবর কিংবা মুখের বাইরের ঠোঁটে বাধা পাওয়ার কিংবা শ্রুতিগ্রাহ্য চাপা খাওয়ার ফলে উদ্রত হয় সেগুলোই ব্যঞ্জনধ্বনি।’’

এর সংজ্ঞা রিলেশন করে দেখা যায়। ১। যাবতীয় অঘোষধ্বনি; যেমন- ক, চ, স । ২। বায়ুপথ রুদ্ধ হওয়ার জন্য যত ধ্বনি উথিত হয় যেমন গ, ট, ব, ল। ৩। যেসব ধনী উচ্চারণের বাতাস মুখ বিবরণ দিয়ে না বেরিয়ে নাসা পথে বেরোয়; যেমন ম, ন, ঙ ৪। শ্রুতি গাজ্য গঠন লেগে যেসব ধনী উৎপন্ন হয় যেমন- শ, স এদের সবগুলোই ব্যঞ্জনধ্বনি।
অ ধোনির সাহায্য ছাড়া ব্যঞ্জনধ্বনি উচ্চারিত হতে পারে না। যেমন- ক্+অ =ক,খ্+অ= খ,প্+অ=প ইত্যাদি।

ব্যঞ্জনধ্বনির শ্রেণীবিভাগ

 ব্যঞ্জনধ্বনিকে দুই পদ্ধতিতে ভাগ করা যায়, যথা ক। উচ্চারণের স্থান অনুসারী এবং খ

। উচ্চারণের রীতি অনুসারে।

ক। উচ্চারণের স্থান অনুসারে শ্রেণীবিভাগঃ  উচ্চারণের স্থান অনুসারে ব্যঞ্জনধ্বনি সমূহ বিভিন্ন ভাগে বিভক্ত। যেমন

১।  কণ্ঠ ধ্বনিঃ স্বরতন্ত্রের সংস্পর্শে যে ধনি সৃষ্টি হয় তাকে কন্ঠ ধ্বনি বলা হয়। যেমন ‘হ’ কণ্ঠ ধ্বনি। 

২। জিব্বামুলীয় ধ্বনিঃ জীবের মূল উঁচু হয়ে কোমলস্টালুর সংস্পর্শে যে ধ্বনি উচ্চারিত হয় তাকে জিহ্বামূল্য ধনী বলে যেমন ক, খ, গ, ঘ ,ঙ ।

৩। তালব্য ধ্বনিঃ জিব্বার মধ্যভাগ তালুকের স্পর্শ করে যে ধ্বনি উচ্চারিত হয় তাকে তালব্যধ্বনি বলে। যেমন চ, ছ, জ,ঝ,ঞ,য,শ ধ্বনিগুলো তালব্যধ্বনি।

৪। মূর্ধন্য ধ্বনিঃ  জীবের ডগা উপরের পার্টির দাঁতের গোড়ায় লেগে যে ধ্বনি গঠিত হয় তাকে মূর্ধন্যধ্বনি বলে।  যেমন ট,ঠ,ড,ঢ,ণ,ষ,,ড়,ঢ় র ইত্যাদি।

৫। দন্ত ধ্বনিঃ জীবের ডগা উপরে পার্টি দাঁতের পশ্চাৎ অংশকে স্পর্শ করে উচ্চারিত হয়, তাকে দন্ত ধ্বনি বলে যেমন ত,থ,দ,ধ,ন ,ল,স ইত্যাদি।

৬।  ওষ্ঠ ধ্বনিঃ দু ঠোঁট বন্ধ করে নিচের টুট উপরে ঠোঁটের দিকে উঁচু করার ফলে বায়ু পথের সংকীর্ণ তা হেতু যে ধনী উচ্চারিত হয় তাকে ওষ্ঠ ধ্বনি বলে। যেমন – প,ফ,ব,ভ,ম।

৭। দন্তৌষ্ঠ্য ধ্বনিঃ নিচের ট্যুর উপরে পার্টি দাঁতের দিকে উঁচু করার জন্য পায়ুপথে সংকীর্ণতার কারণে যে ধ্বনির সৃষ্টি হয় তাকে ওষ্ঠ বলে।  যেমন-  অন্তঃস্থ ‘ব’। 

 

Views: 10

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *