শিক্ষাক্রম প্রণয়নের পদ্ধতি/ ধাপ

Table of Contents

শিক্ষাক্রম প্রণয়নের পদ্ধতি/ ধাপ

বই
বই

প্রাথমিক শিক্ষার কারিকুলাম

প্রাথমিক শিক্ষার লক্ষ্য

প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য

প্রাথমিক শিক্ষার প্রান্তিক যোগ্যতা

শ্রেণি ভিত্তিক প্রান্তিক যোগ্যতা

শিখনফল

পাঠ্যপুস্তক

শিখন শেখানো কার্যাবলী

মূল্যায়ন

শিক্ষাক্রম ও প্রণয়ন হলো একটি শিক্ষা বা শিক্ষার যোগ্যতা উন্নত করার জন্য তৈরি করা গভীর অনুসন্ধান এবং যোগাযোগ প্রক্রিয়া। একটি একটি প্রশিক্ষণ প্রদানের জন্য উপযুক্ত শিক্ষাকতম তৈরি করতে সংশোধন করতে এবং পরীক্ষণ করতে একটি বিশেষভাবে যোগ্য প্রণোদন স্থাপন করতে সহায়তা করে।

এটি অধ্যয়নকে উন্নত করতে শিক্ষকদের এবং শিক্ষার্থীদের উদ্দীপনা এবং অনুসন্ধানের সুযোগ সৃষ্টি করতে সাহায্য করে। এটি একটি প্রভাবশালী এবং প্রযোজ্যমূলক শিক্ষার পদক্ষেপ নির্ধারণ করতে সাহায্য করে যাতে শিক্ষার্থীদের উদ্দীপনা এবং প্রশিক্ষণ ভালো হতে পারে।

এটি অধ্যয়নের মাধ্যমে প্রশিক্ষকদের এবং শিক্ষার্থীদের মধ্যে একটি সুযোগ প্রদান করে যারা  শিক্ষার মাধ্যমের প্রশিক্ষিত হয়েছে।  এটিও প্রণয়ন পদক্ষেপের মাধ্যমে প্রশিক্ষণের মান এবং উন্নত করতে সাহায্য করে যাতে শিক্ষার ক্ষেত্রে আরো উন্নত হতে সক্ষম হয়ে ওঠে। 

 

শিক্ষাক্রম প্রণয়ন কেন গুরুত্বপূর্ণ

শিক্ষাক্রম ও প্রণয়ন বা শিক্ষা উন্নত করে একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা শিক্ষা ব্যবস্থার উন্নত মানের জন্য কার্যকর হতে পারে এটি কিন্তু কিছু গুরুত্বপূর্ণ কারণ-

০১। শিক্ষার মাধ্যমে উন্নত মানের অবস্থানঃ  একটি প্রভাবশালী শিক্ষক প্রণয়ন শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের সাহায্য করে এবং তাদের উন্নত করে নিতে সাহায্য করতে পারে এটি তাদের জ্ঞান দক্ষতা এবং দৃষ্টিভঙ্গি বাড়াতে সাহায্য করে যাতে তারা ভবিষ্যতে সফল হতে সক্ষম হতে পারে ।

০২। মৌলিক অদৃশ্য তৈরিঃ একটি শিক্ষকম্য প্রণয়ন একটি মৌলিক এবং আদিশ্য শিক্ষা পদ্ধতি তৈরি করতে সাহায্য করতে পারে।  এটি শিক্ষকদের এবং শিক্ষার্থীদের জন্য একটি সুবিধা জনক মাধ্যম হিসেবে কাজ করতে পারে এবং ফার্দনের মাধ্যমে শেখা ও শেখানোর একটি অবস্থান তৈরি করে।

০৩। শিক্ষক শিক্ষার্থীর সংবাদ উন্নত করাঃ  একটি ভালো শিক্ষকের প্রণয়ন শিক্ষক এবং শিক্ষার্থীর মধ্যে সম্পর্ক ভালো করে করতে পারে। এটি শিক্ষাদের শিক্ষার্থীদের প্রতি উৎসাহ প্রদান করতে এবং তাদের সাথে সহযোগিতা করতে সাহায্য করে, যাতে একটি সহজ আকর্ষণীয় শিক্ষা ব্যবস্থা  প্রণয়ন করা যায়। 

০৪। প্রয়োজনীয় পরিবর্তন ও সংশোধনঃ শিক্ষাক্রমে প্রণয়ন একটি প্রশিক্ষণ পদক্ষেপ হিসেবে কাজ করতে পারে যাতে নতুন পরিবর্তনের সাথে শিক্ষক এবং শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী কাজ করে।

 

 এ কারণে শিক্ষাক্রমে প্রণয়ন গুরুত্বপূর্ণ একটি বিষয় যা শিক্ষা ব্যবস্থাকে দ্রুত উন্নতি ও প্রগতির দিকে এগিয়ে নিয়ে যায়।

Views: 10

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *